News

ইউনাইটেড ন্যাশনস টেকনোলজি ব্যাংক আয়োজিত ডিজিটাল এ্যাক্সেস টু রিসার্স ওয়ার্কসপ শাবিপ্রবি-তে অনুষ্ঠিত

গত ৬-৭ নভেম্বর ইউনাইটেড ন্যাশনস টেকনোলজি ব্যাংক ফর দি লিস্ট ডেভেলপড কান্ট্রিজ আয়োজিত ডিজিটাল এ্যাক্সেস টু রিসার্স ওয়ার্কসপ শাবিপ্রবি গবেষণা কেন্দ্র, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট-এ অনুষ্ঠিত হয়। এটি বাংলাদেশে ইউনাইটেড ন্যাশনস টেকনোলজি ব্যাংক আয়োজিত দ্বিতীয় ওয়ার্কসপ। প্রথমটি অনুষ্ঠিত হয় ৩০-৩১ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা।ইউনাইটেড ন্যাশনস টেকনোলজি ব্যাংক আয়োজিত ডিজিটাল এ্যাক্সেস টু রিসার্স ওয়ার্কসপ শাবিপ্রবি-তে অনুষ্ঠিত

এ ওয়ার্কসপের মূল উদ্দেশ্য ছিল রিসার্সফরলাইফ (জবংবধৎপয৪খরভব) প্ল্যাটফর্ম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং কীভাবে এ প্ল্যাটফর্ম ব্যবহার করা যায় সে বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা । রিসার্সফরলাইফ হচ্ছে পাঁচটি রিসার্স প্রোগ্রাম – HINARI, AGORA, OARE, ARDI I GOALI -এর সমষ্টিগত নাম। এ প্রোগ্রামগুলো WHO, FAO, UNEP, WIPO & ILO কর্তৃক পরিচালিত হয়। এ রিসার্স প্রোগ্রামগুলোর শিক্ষা ও পেশাগত বিষয়বস্তু (content) ও ই-বুকসমূহ বিশ্বের স্বল্পোন্নত দেশসমূহের জন্যে বিনা মূল্যে কিংবা স্বল্পমূল্যে ব্যবহার সুবিধা প্রদান করা হয়।

ওয়ার্কসপে সিলেটের ১৩ টি শিক্ষা প্রতিষ্ঠানের (৫টি বিশ্ববিদ্যালয়, ৫টি মেডিক্যাল কলেজ, ১টি ডেন্টাল কলেজ ও ২টি ডিগ্রি কলেজ) ২৮ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। ওয়ার্কসপের রিসোর্স পারসন ছিলেন ড. মো. নাজিম উদ্দিন, সিনিয়র ম্যানেজার, আইসিডিডিআর,বি ঢাকা, জনাব শাহ আব্দুল কাবেজ, ডেপুটি লাইব্রেরিয়ান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও কান্ট্রি ফোকাল পয়েন্ট, ডিজিটাল এ্যাক্সেস টু রিসার্স, বাংলাদেশ এবং জনাব মো. আব্দুল হাই ছামেনী, লাইব্রেরিয়ান (পিআরএল) ও কান্ট্রি ফোকাল পয়েন্ট, ডিজিটাল এ্যাক্সেস টু রিসার্স, বাংলাদেশ।

গত ৬ নভেম্বর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে ওয়ার্কসপ উদ্বোধন করেন এবং ৭ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন। উদ্বোধনী ও সনদপত্র বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শাবিপ্রবি গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. এস এম সাইফুল ইসলাম। ইউনাইটেড ন্যাশনস টেকনোলজি ব্যাংক এর পক্ষে ওয়ার্কসপের সার্বিক ব্যবস্থাপনা ও অনুষ্ঠানসমূহ পরিচালনা করেন জনাব মো. আব্দুল হাই ছামেনী।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close