Blog Post

তথ্য প্রযুক্তির এই যুগে গবেষণায় উৎকর্ষ সাধনে লাইব্রেরির ভূমিকা

ঈদ-ঈ-আমিন: ঈদ-ই-আমিন

গ্রন্থাগারের উৎকর্ষ সাধনে প্রযুক্তির ভূমিকা অপরিসীম। প্রযুক্তি যেমন আমাদের দৈনন্দিন জীবনের কাজগুলোর মধ্য গতির সঞ্চার করেছে তেমনি গ্রন্থাগারে প্রযুক্তির ব্যবহার গ্রন্থাগার পরিচালনার কাজগুলোকে সুসংগঠিত করেছে। সভ্যতার অগ্রগতির সাথে সাথে হয়েছে উন্নত প্রযুক্তির আবিষ্কার এবং মানুষ সেই নিত্য নতুন আবিষ্কারের সাথে খাপ খাইয়ে নিজেকে মানিয়ে নিচ্ছে।  গ্রন্থাগারও এর ব্যতিক্রম নয়।

জ্ঞান রাজ্যের পিপাসা মেটানোর অন্যতম আতুরঘর গ্রন্থাগার এই প্রযুক্তির বাইরে নয়। গ্রন্থাগারগুলো যুগের সাথে তাল মিলিয়ে প্রযুক্তির সাথে চলার চেষ্টা করছে। গ্রন্থাগারের মূল লক্ষ্য সঠিক সময়ে সঠিক তথ্য সঠিক ব্যবহারকারীদের হাতে পৌছে দেয়া। এজন্যই গ্রন্থাগারগুলোতে পাঠক চাহিদার প্রতি লক্ষ্য রেখে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ছে।

বাংলাদেশের গ্রন্থাগার এবং তথ্য পেশাজীবীরা বিশেষকরে একাডেমিক লাইব্রেরির গ্রন্থাগারিকরা কর্মজীবনে নানাবিধ বাধার সম্মুখীন হচ্ছেন। গ্রন্থাগার এবং তথ্য পেশাজীবীদের শিক্ষক এবং শিক্ষার্থীদের চাহিদা বুঝতে হবে।  কখন, কোথায় এবং কীভাবে তাদের তথ্য প্রয়োজন তা বুঝতে হবে।  এক্ষেত্রে দক্ষতা বিকাশের জন্য গ্রন্থাগার পেশাজীবীদের উচিৎ শিক্ষক এবং শিক্ষার্থীদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা।  গ্রন্থাগার ছাড়া সামাজিক, অর্থনৈতিক ও জ্ঞানের মুক্তি সম্ভব নয়। আমাদের বিশ্বাস করতে হবে লাইব্রেরি এবং গ্রন্থাগার পেশাজীবীরা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উচ্চশিক্ষায় বেসরকারী খাতের একটি অগ্রগামী বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের এর ছাত্র-শিক্ষকদের সর্বদা জ্ঞানে আহরণে নতুন মাত্রা যোগে কাজ করে চলছে।  উচ্চশিক্ষায় শ্রেষ্ঠত্ব  অর্জনের লক্ষে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কিছু লক্ষ্যে এবং উদ্দেশ্য নিয়ে কাজ করছে।  এই অর্থে নর্থ সাউথ  বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার উক্ত সম্প্রদায়ের জন্য গবেষণা এবং একাডেমিক সহায়তার উপর আলোকপাত ও গুরুত্ব প্রদান  করে থাকে।  নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় লাইব্রেরি গবেষণা-ভিত্তিক কার্যক্রমে যুক্ত সংশ্লিষ্টদেরকে সহায়তা করছে। এনএসইউ লাইব্রেরিতে গবেষণা-ভিত্তিক সম্প্রদায়কে উৎসাহিত করার জন্য নিম্নলিখিত গবেষণা সরঞ্জাম এবং মাধ্যম রয়েছেঃ

  • – স্কোপাস (Scopus)
  • – ওপেনএথেন্স (OpenAthens)
  • – মেন্ডেলি (Mendeley)
  • – টার্নিটিন (Turnitin)
  • – গ্রামারলি (Grammarly)

এনএসইউ লাইব্রেরি গবেষকদের আইডি তৈরি, গবেষণাপত্র অনুসন্ধানের কৌশল, তথ্য সাক্ষরতা, তথ্যের নৈতিক ব্যবহার, ই-রিসোর্স এবং বিলিওগ্রাফি সেবা, বুদ্ধি ও দর্শনভিত্তিক গবেষণা পত্র তৈরিতে গবেষণায় সহায়তা ও সেবা প্রদান করে যাচ্ছে।  অনলাইন ভিত্তিক জার্নাল সেবা ও অন্যান্য সুবিধাও প্রদান করছে এই লাইব্রেরিটি। এন এস ইউ  লাইব্রেরি মনে করে নিম্নলিখিত মাধ্যমে  গবেষণা কার্যক্রমের গতিকে আরও  বেগবান করা যায়ঃ

  • – পাঠকের প্রতি যত্ন বৃদ্ধি
  • – উচ্চমানের সেবা প্রদান করা
  • – অধিক ব্যবহারকারীকে সেবা প্রদান করার সক্ষমতা
  • – গবেষণা ক্ষেত্রে উন্নয়নের ধারা অব্যাহত রাখা।

গবেষণার ক্ষেত্রে বাংলাদেশের একাডেমিক লাইব্রেরিগুলির আরও অনেক কিছু  করার রয়েছে এবং এনএসইউ লাইব্রেরি টিম সর্বদা এর ব্যবহারকারির কথা মাথায় রেখে কাজ করে যাচ্ছে।  ডিজিটাল পরিবেশ এবং এর ব্যবহারকারীর ব্যপ্তি বৃদ্ধি হচ্ছে এবং এক্ষেত্রে গ্রন্থাগার এবং তথ্য পেশাজীদের  আরও শক্তিশালী ভূমিকা পালন করার জন্য প্রস্তুত থাকতে হবে।  একাডেমিক লাইব্রেরিতে গ্রন্থাগারিকগণ ও গ্রন্থাগার ব্যবহারকারি গবেষক এবং পাঠকদের একে অপরের সাথে ভাল বোঝাপড়া থাকা খুব জরুরী । পরিশেষে বলা যায় একাডেমিক লাইব্রেরিগুলি অনেক সুযোগ রয়েছে গবেষকদের সাথে গবেষণার বিভিন্ন স্তরে কাজ করার।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close