ডঃ মোঃ নাজিম উদ্দিন

বরেণ্য গ্রন্থাগার পেশাজীবী, আইসিডিডিআর,বির লাইব্রেরি এন্ড ইনফরমেশন সার্ভিসেস সেকশনের সিনিয়র ম্যানেজার ড. মোঃ নাজিম উদ্দিন গত ২৩ ডিসেম্বর ২০২০ কোভিড-১৯ সংক্রান্ত জটিলতায় ভুগে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। দেশের বরেণ্য এই গ্রন্থাগার পেশাজীবির মৃত্যুতে গ্রন্থাগার পেশাজীবী সমাজ শোকাভিভূত।

শিক্ষাজীবনে ড. নাজিম ঢাকা বিশ্ববিদ্যালয় হতে গ্রন্থাগার বিজ্ঞানে স্নাতকত্তোর এবং ২০০০ আমেরিকার ওরিগন হেলথ সায়েন্সেস ইউনিভার্সিটি হতে সার্টিফিকেট কোর্স ইন মেডিক্যাল ইনফরম্যাটিক্স ডিগ্রী অর্জন করেন।  তিনি ২০০৯ সালে পশ্চিমবঙ্গের যাদাবপুর বিশ্ববিদ্যালয় হতে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

জনাব নাজিম তাঁর কর্মময় জীবনের প্রায় তিন দশক গ্রন্থাগার পেশার সাথে জড়িত ছিলেন।  কর্ম জীবনের শুরুতে তিনি বাংলাদেশ পাবলিক এডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার (বিপিএটিসি) এবং বন অধিদপ্তরের লাইব্রেরিয়ান হিসেবে দীর্ঘদিন কর্মরত ছিলেন।  ২০০৩ সালে তিনি ব্রাক ইউনিভার্সিটি লাইব্রেরিতে যোগদান করেন। পরবর্তীতে ২০০৪ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি ইস্ট-ওয়েষ্ট ইউনিভার্সিটি লাইব্রেরির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৮ সাল হতে মৃত্যুর আগ পর্যন্ত তিনি তাঁর সর্বশেষ কর্মস্থল আইসিডিডিআর,বিতে কর্মরত ছিলেন। তিনি কাজ করেছেন ইফলাসহ দেশ-বিদেশের বিভিন্ন জ্ঞানভিত্তিক গ্রন্থাগার সংগঠনের সাথে। লাইব্রেরিয়ান ভয়েস পরিবার মরহুমের বিদেহী আত্নার মাগফেরাত কামনা করছে।