স্মৃতিতে অম্লান

বঙ্গীয় গ্রন্থাগার পরিষদের সভাপতি ডঃ বিমল চন্দ্র চট্টোপাধ্যায়ের প্রয়াণ

কলকাতা ইয়েলো পেইজ

ডঃ বিমল চন্দ্র চট্টোপাধ্যায়

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর কর্তৃক প্রতিষ্ঠিত বঙ্গীয় গ্রন্থাগার পরিষদের সভাপতি এবং পশ্চিমবঙ্গের গ্রন্থাগার পেশাজীবীদের প্রিয়মুখ ডঃ বিমল চন্দ্র চট্টোপাধ্যায় আর নেই।  গত ৯ মে ২০২০ রোজ শনিবার তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৮ বছর।

জীবনী সংক্ষেপ

ডঃ বিমল চন্দ্র চট্টোপাধ্যায় ১৬ নভেম্বর ১৯৪২ সালে তৎকালীন পূর্ব বাংলার ফরিদপুর জেলার অন্তর্গত মাদারীপুরের ভুষণ (Bhushana) উপজেলার কোনসাহাত (Khonshahat) গ্রামে জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় হতে মডার্ন হিস্ট্রিতে এমএ এবং গ্রন্থাগারবিজ্ঞানে স্নাতকোত্তর ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেন। এরপর তিনি লোকসঙ্গীত ও সংস্কৃতিতে তাঁর পিএইচডি ডিগ্রী গ্রহণ করেন।

পেশা জীবনে ডঃ বিমল অল ইন্ডিয়া রেডিওর গ্রন্থাগারিক ছিলেন। এরপর তিনি অলইন্ডিয়া রেডিও ও টেলিভিশনের ট্রান্সমিশন এক্সিকিউটিভ এবং প্রোগ্রাম এক্সিকিউটিভের দ্বায়িত্ব পালন করেন। সর্বশেষ তিনি অলইন্ডিয়া রেডিওর সহকারি পরিচালকের পদ হতে অবসর গ্রহণ করেন।

ডঃ বিমল চন্দ্র চট্টোপাধ্যায় নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের একজন সদস্য সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে নিজেকে জড়িয়ে রেখেছিলেন।

তিনি সম্পাদনা করেছেন ত্রিপর্ণ (Triparno) (নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের একটি প্রকাশনা), গ্রন্থাগার (বঙ্গীয় গ্রন্থাগার পরিষদের মাসিক প্রকাশনা), পরিবেশ (সাহিত্য ও সমাজবিজ্ঞান ভিত্তিক মাসিক প্রকাশনা) ও বাহিরবঙ্গে বাঙ্গালি (১ম ও ২য় খন্ড) ’র মতো প্রকাশনা। লিখেছেন লোক-সাংবাদিকতা লোকসঙ্গীত, উত্তরবঙ্গের লোকসঙ্গীত ভাওয়াইয়া ও চটকা, বাংলার লোককথা’র মতো বই।

কর্মময়ী এই মানুষটির প্রতি লাইব্রেরিয়ান ভয়েস পরিবার শ্রদ্ধাজ্ঞাপন করছে এবং তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করছে।

 

তথ্যসূত্রঃ কলকাতা ইয়েলো পেইজ

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close