স্মৃতিতে অম্লান

প্রিয় আউয়াল ভাই

হারুন-উর-রশিদ

সেই ১৯৮০’র দশক হতে আউয়াল ভাই আমার খুব কাছের মানুষ। আমরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) সহকর্মী ছিলাম। বয়স, পদ এবং অভিজ্ঞতায় তিনি আমার বয়োজ্যেষ্ঠ হলেও আমাদের ভেতর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিলো। আর এই বন্ধুত্ব অটুট ছিলো তাঁর মৃত্যু পর্যন্ত। 

১৯৮২ সালে আমি যখন CDL এ চলে আসি, আউয়াল ভাই তখন প্রায়ই CDL এ আসতেন আমার সাথে দেখা করার জন্য। পরবর্তীতে তিনি CDL’র সাধারণ সদস্য এবং ২০১২ সাল পর্যন্ত এর বোর্ড মেম্বার হিসেবে দায়িত্ব পালন করেন। CDL এর উন্নয়নে তাঁর অবদান অনেক। গ্রামীণ তথ্যসম্পদ কেন্দ্রগুলো সম্পর্কে জানার জন্য আমরা একসাথে সিলেট, হাতিয়া, বরগুনা, সাথিয়া, পাবনা সহ বিভিন্ন জায়গায় গিয়েছি। তিনি মাঠ পর্যায়ের এইসব পরিদর্শনগুলোতে খুবই সহায়তা করেছেন।

আউয়াল ভাই ছিলেন বাংলা একাডেমির জীবন সদস্য এবং অধ্যাপক আহমদ শরীফ প্রতিষ্ঠিত ভাষা সমিতির সাধারণ সম্পাদক। তিনি ল্যাব এবং বেলিডসহ অনেক সংগঠনের সাথে জড়িত ছিলেন। তিনি বেলিডের সভাপতির দায়িত্বও পালন করেছেন। 

তিনি ছিলেন একজন সৎ, কর্মঠ, ধৈর্যশীল, ইতিবাচক, বন্ধুপরায়ন, সদাহাস্য এবং বহুমুখী প্রতিভাধর এক ব্যক্তিত্ব। তাঁর সাথে অনেক আড্ডা জমিয়েছি। একাধারে সাহিত্য, ইতিহাস, রাজনীতি, সংস্কৃতি, সংগীত, সিনেমা, ধর্ম সব কিছুতেই তাঁর জানার গভীরতা ছিল। 

আউয়াল ভাই নিঃস্বার্থভাবে মানুষকে সাহায্য করতেন। তাঁর বন্ধুত্বের তালিকাটা বেশ উচ্চমার্গের। বেবী মওদুদ, নূর-উল আলম লেনিন এমনকি বর্তমান প্রধানমন্ত্রী, তাঁরা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্য বিভাগে সহপাঠী ছিলেন। আমি যতদূর জানি তিনি কখনোই ব্যক্তিগত সাহায্যের জন্য তাঁদের স্মরণাপন্ন হোননি। তিনি এমনকি ইউজিসি’র পরিচালকের পদ হতে অবসর গ্রহণের আগে চাকুরির মেয়াদ বাড়ানোর আবেদনও করেননি। 

আমি সবসময়ই তাঁর সাথে যোগাযোগ রাখার চেষ্টা করেছিএমনকি তাঁর মৃত্যুর দিনেও তাঁকে ফোন করে কথা বলার চেষ্টা করি কিন্তু তিনি তখন আর কথা বলার মতো অবস্থায় ছিলেন না। আমি ভাবী এবং তাঁর মেয়ে চৈতীর সাথে কথা বলি। তাঁরা আমাকে জানায় আউয়াল ভাই ভালো নেই এবং আমি যেন তাঁর জন্য দোয়া করি। 

আমি আপনার জন্য আমার হৃদয়ের অন্তঃস্থল থেকে দোয়া করি আউয়াল ভাই। বিগত চারটি দশক আপনি ছিলেন আমার কাছের বন্ধু।

পরম করুণাময় আপনার সহায় হোন।


হারুন-উর-রশিদ,

  • প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং সাবেক চেয়ারম্যান, বেলিড
  • সাবেক সাধারণ সম্পাদক, CDL
  •  *CDL – Community Development Library
  • (ইংরেজী থেকে অনূদিত)
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close