Blog Post

প্রকৃতিপ্রেমী ও বইপ্রেমীদের পাশে নওয়াজেশ নলেজ সেন্টার (এনকেসি)

অন্তরা আনোয়ার: বইয়ের মত পরম বন্ধু কেউই হয়না, আর কোথাও নিরিবিলি  বসে বই পড়ার মত আনন্দের বিকল্প নেই। এটা বলা হয়ে থাকে যে, একটি বই আপনাকে বিশ্বব্রহ্মান্ড ভ্রমণের স্বাদ দিতে পারে। নওয়াজেশ নলেজ সেন্টার (এনকেসি) বইপ্রেমীদের জন্য ঠিক তেমনি একটি জায়গা যেখানে নিরিবিলি পরিবেশে আপনি হারিয়ে যেতে পারবেন বইয়ের ভিতর-জগতে।

নওয়াজেশ নলেজ সেন্টার WildTeam-এর একটি উদ্যোগ যার মূলমন্ত্র সবার মাঝে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণের জন্য সচেতনতা, জ্ঞান এবং দক্ষতা গড়ে তুলতে অনুপ্রাণিত করা এবং একজন প্রকৃতিপ্রমী বা পেশাজীবীকে সংরক্ষণ-কেন্দ্রিক গবেষণা এবং কর্মজীবনে সফলভাবে অংশগ্রহণ করতে সমর্থন করা।

নওয়াজেশ নলেজ সেন্টার ২০১১ সালের মার্চ মাসে যাত্রা শুরু করে “এসো প্রকৃতিকে জানি, ভালোবাসি ও রক্ষা করতে এগিয়ে আসি” এই মূলমন্ত্র নিয়ে।পরিবেশবিদ, সংরক্ষণবিদ, প্রাণীবিদ্যা বিশারদদে র গবেষণা সাহায্যের দিকে বিশেষ দৃষ্টি রেখে  এখানকার সংগ্রহের পরিকল্পনা করা হয়ে থাকে। প্রাণীবিদ্যা বিষয়ের পাশাপাশি  আরও বিভিন্ন বিষয়ের উপর প্রায় ১৫০০ গুরুত্বপূর্ণ বইয়ের সংগ্রহে নলেজ সেন্টারটি সজ্জিত। এছাড়াও রয়েছে ছবি ও বুকলেট সংগ্রহ, বিশ্বকোষ, অভিধান, গেজেট, মানচিত্র, পোস্ট কার্ড, থিসিস ও রিপোর্ট এবং ম্যাগাজিন। চিল্ড্রেনস কালেকশনে রয়েছে বিভিন্ন বই ও পাজল। এছাড়াও রয়েছে ই-বুক কালেকশন, অসংখ্য অডিও-ভিউজ্যুয়াল ম্যাটেরিয়াল এবং ব্যবহারকারীদের জন্য ইন্টারনেট সংযোগসহ কম্পিউটার যেখানে সদস্যরা OARE, AGORA, Springer, NHS ডেটাবেজের তথ্য সহজেই ব্যবহার করতে পারেন।

নওয়াজেশ নলেজ সেন্টারএসবের বাইরেও নোয়াজেশ নলেজ সেন্টার (এনকেসি) বিভিন্ন ধরণের অনুষ্টানের আয়োজন করে থাকেন। এগুলো মধ্যে অন্যতম হলো ওয়াইল্ড ট্রিপ, ওয়াইল্ড আওয়ার, ওয়াইল্ড শো, ওয়াইল্ড অ্যাকশন, ওয়াইল্ড ক্যাম্প। বেশিরভাগ ক্ষেত্রেই এই অনুষ্ঠানগুলোতে যে কেউ স্বচ্ছন্দে অংশগ্রহন করতে পারে এবং নওয়াজেশ নলেজ সেন্টার (এনকেসি) সবাইকে সাদরে আমন্ত্রণ জানায়।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close