News

ড. জিয়ান শিন 2020 LITA/OCLC Kilgour রিসার্চ এ্যাওয়ার্ডে ভূষিত

এল. ভি. ডেস্ক

ড. জিয়ান শিন (Jian Qin)এল. ভি. ডেস্ক: ড. জিয়ান শিন (Jian Qin), সিরাকিউস বিশ্ববিদ্যালয়ের iSchool এর অধ্যাপক ও পরিচালক; ২০২০ সালে গ্রন্থাগার ও তথ্য প্রযুক্তির গবেষণার জন্য ফ্রেডরিক জি কিলগ্যোর পুরস্কারে ভূষিত হয়েছেন। ফ্রেডরিক জি কিলগ্যোর পুরস্কারটি OCLC  এবং Library and Information Technology Association (LITA) পৃষ্ঠপোষকতা করে থাকে ।

তথ্যপ্রযুক্তির বিকাশের সাথে সম্পর্কিত গবেষণাকে সম্মানিত করে থাকে কিলগ্যোর পুরস্কার। বিশেষত যেসব গবেষণা প্রকাশনা, সংরক্ষণ পদ্ধতি, পুনরুদ্ধার এবং তথ্য প্রসারণের বিষয়বস্তু নিয়ে কাজ করে এবং যেগুলো সামগ্রিকভাবে ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করা হয় সেই কাজগুলোকেই পুরষ্কৃত করা হয়। কাজের স্বীকৃতি হিসেবে বিজয়ী 2,000 ডলার এবং সাইটেশনের সম্মাননা পান।

NSF এর অর্থায়নে ড. শিনের সাম্প্রতিক গবেষণা প্রকল্পগুলো হলো metadata modeling for gravitational wave research data management এবং big metadata analytics using GenBank metadata records for DNA sequences। এছাড়াও Interuniversity Consortium for Political and Social Research (ICPSR)  অনুদানে তিনি ও তার সহকর্মী Capability Maturity Model for Research Data Management মডেল বিকাশের জন্য কাজ করেছেন। তিনি OCLC -র একজন ভিজিটিং স্কলার ছিলেন, যেখানে তিনি learning object vocabulary project নিয়ে কাজ করেছেন। জাতীয় এবং আন্তর্জাতিক গবেষণা জার্নালে তার  প্রকাশিত অসংখ্য গবেষণাপত্র রয়েছে। ডা. শিন “Metadata” বইয়ের সহ-রচয়িতা এবং knowledge discovery in databases and knowledge representation এর উপর বেশকিছু বিশেষ জার্নাল ইস্যুর সহ-সম্পাদক ছিলেন।

সূত্রঃ lita blog

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close