১৯৫১ সনের নভেম্বরে করাচীতে ডাইরেক্টরেট অব আরকাইভস এন্ড লাইব্রেরিস প্রতিষ্ঠিত হয়। স্বাধীনতা পূর্বকালে তৎকালীন পূর্ব পাকিস্তানে জাতীয় গ্রন্থাগার প্রতিষ্ঠার উদ্দেশ্যে  উক্ত অফিসের শাখা অফিস হিসেবে ঢাকার মোহাম্মদপুরের  পাকিস্থান সরকার পূর্ব পাকিস্থানে প্রকাশিত বই, পত্র পত্রিকা ও সাময়িকি জমাদানের উদ্দেশ্যে-

The Dacca Gazette, March 28, 1968

Government of Pakistan, Ministry of Education. S.R.O 272(K)/68  “Delivery of Books and Newspapers Branch, Center Library of Pakistan, Dacca, Block C 2/5, Shahjahan Road, Muhammadpur, Dacca-7.” প্রতিষ্ঠা করেন।

দেশ স্বাধীন হওয়ার পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আরকাইভস ও গ্রন্থাগার পরিদপ্তর প্রতিষ্ঠা করেন । ২৯ শে আগষ্ট  ১৯৭৫ সালে শ্রম সমাজ কল্যাণ, সংস্কৃতি ও ক্রীড়া বিষয়ক মন্ত্রণালয়, সংস্কৃতি ও ক্রীড়া বিভাগ এর প্রজ্ঞাপন নং এলবি/ ১এল-১৩/৭৫/৩৮৬ মতে ১৯৬২ সালের কপিরাইট আইনের ধারা ৪৭ ও ৪৮ অনুযায়ী বাংলাদেশে প্রকাশিত সকল পুস্তক পুস্তিকা ও সংবাদপত্রের এক কপি করিয়া প্রকাশকগণ তাহাদের নিজ খরচে ও দায়িত্বে বাংলাদেশ জাতীয় গ্রন্থাগার, ঢাকা এর কর্মকর্তার নিকট পৌছাইয়া দিবেন।

কপিরাইট আইন ২০১৮ এর ধারা ৬৪ ও ৬৫ অনুযায়ী প্রিন্টিং প্রেসেস এন্ড পাবলিকেশন (ডিক্লারেশন এন্ড রেজিস্ট্রেশন এ্যাক্ট,১৯৭৩ (১৯৭৩ সনের ২৩ নং) এর ধারা ২৪ এর বিধানাবলী ক্ষুন্ন না করিয়া  বাংলাদেশে প্রকাশিত পুস্তক, সাময়িকী ও সংবাদপত্র প্রকাশনার তারিখ হইতে ষাট দিনের মধ্যে নিজ খরচে উত্তম বাধাই বা সেলাই বা স্ট্রিচকৃত, সর্বোত্তম কাগজে মুদ্রিত এবং মুল বইতে ম্যাপ ও চিত্র থাকিলে তাহা সহ হুবহু একটি কপি জাতীয় গ্রন্থাগারে জমা করিবেন।

প্রিন্টিংপ্রেসেসএন্ডপাবলিকেশন ( ডিক্লারেশনএন্ডরেজিস্ট্রেশনএ্যাক্ট,১৯৭৩) এর ধারা ২৪ ও ২৬ অনুযায়ী বাংলাদেশে মুদ্রিত প্রত্যোকটি বই, সংবাদপত্র প্রত্যোকটি ইস্যুর ৪ (চার) কপি প্রকাশের ১ (এক) মাসের মধ্যে সরকার কর্তৃক নির্ধারিত ব্যক্তি ও স্থানে সরববাহ করতে হবে।

বইসরবরাহনাকরারশাস্তিঃধারা৩৪

২৪ ধারায় বর্ণিত এরুপ বইয়ের কোন প্রিন্টার বইয়ের কপি সরবরাহ করতে অবহেলা করে তাহলে যে অফিসারের নিকট বই ও সংবাদপত্রের কপি সরবরাহ করার কথা সে ব্যক্তি বা তার দ্বারা কর্তৃত্বপ্রাপ্ত কোন ব্যক্তির অভিযোগের প্রেক্ষিতে প্রতিবার ব্যর্থতার ক্ষেত্রে সর্বোচ্চ ৫০০ (পাঁচশত) টাকা পর্যন্ত ম্যাজিস্ট্রেট সরকার বরাবরে বাজেয়াপ্ত করতে পাববেন।


বাবুলআখতার

  • সিনিয়র টেকনিক্যাল এসিস্ট্যান্ট
  • জাতীয় গ্রন্থাগার
  • আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর

তথ্যসূত্র:

  •   ১. ঢাকা গেজেট: ২৮শে মার্চ ১৯৬৮
  • ২. বাংলাদেশ গেজেট: । ২৯শে আগষ্ট  ১৯৭৫
  • ৩. কপিরাইট অধ্যাদেশ ১৯৬২
  • ৪. কপিরাইট আইন ২০১৮
  • ৫. প্রিন্টিং প্রেসেস এন্ড পাবলিকেশন ( ডিক্লারেশন এন্ড রেজিস্ট্রেশন এ্যাক্ট,১৯৭৩)