News

গ্রন্হাগার আছে, বই আছে, শুধু নেই পাঠক!!!

আবিদ হাসান:- সিলেট জেলার ভারত সীমান্তবর্তী জকিগন্জ উপজেলায় ১৯৫৮ সালে ২৮ শতক জমির উপর প্রতিষ্ঠিত হয় “দি জকিগন্জ পাবলিক লাইব্রেরী”। একসময় অনেক পাঠক এসে এখানে বই পড়তেন, এমনকি বই পড়ার জন্য ভিড় লেগে যেতো, কিন্তু এখন আর আগের মতো পাঠক না আসার কারণে লাইব্রেরীর একটা অংশ উপজেলার একটি ইউনিয়ন পরিষদকে ভাড়া দেওয়া হয়েছে।

পাঠক কেন আসছেনা ও গ্রন্হাগার কমিটি পাঠক বৃদ্ধিতে কাজ করছে কি না এ বিষয়ে জানতে চাইলে গ্রন্হাগার কমিটির কোষাধ্যক্ষ জকিগন্জ বার্তা ডটকম এর সম্পাদক ও জকিগন্জ অনলাইন প্রেসক্লাবের এর সাধারণ সম্পাদক সাংবাদিক এনামুল হক মুন্না বলেন, “প্রযুক্তির ছোয়ায় ভার্চুয়াল জগতের টানে অনেকেই বই বিমুখ হয়ে পড়েছেন, তবে আমি মনেকরি আদর্শ জাতি হিসেবে ও মেধাবী প্রজন্ম গড়ে তোলার জন্য বই পড়ার বিকল্প নাই”।

সরকারিভাবে কোনো লাইব্রেরিয়ান নিয়োগ নেই, তাই ন্যাশনাল সার্ভিস (NS) থেকে একজনকে নিয়োগ দেওয়া হয়েছিল, তিনিও ঠিকমতো আসেন না, মাঝেমাঝে আসেন আবার অল্প সময় অফিস করে চলে যান। বই সংখ্যা ও পাঠক কেমন আসেন তা জানতে চাইলে গ্রন্হাগার কমিটির সাধারণ সম্পাদক কাজী লুৎফুর করিম জানান, “এখানে বই আছে প্রায় ২ হাজার, কোনো দৈনিক পএিকা আসেনা, পূর্বে দুটি দৈনিক পএিকা রাখা হতো তবে একটি মাসিক পএিকা এখন রাখা হয়, দৈনিক ৫-৭ জন পাঠক আসেন”।

তবে সাধারণ জনগন মনেকরেন লাইব্রেরীতে যদি দক্ষ গ্রন্হাগারিক থাকতেন ও যোগ উপযোগী জব বই সহ সাময়িকী এবং কয়েকটি বাংলা ও ইংরেজী পএিকা রাখা হয় তাহলে পাঠক আবার বৃদ্ধি পাবে।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close