Blog Post

গবেষণা এবং গবেষকদের জন্য গ্রন্থাগারের প্রয়োজনীয়তা

অন্তরা আনোয়ার

ইংরেজ ঔপন্যাসিক টেরি প্রাচেটের মতে, ‘The librarians were mysterious. It was said they could tell what book you needed just by looking at you, and they could take your voice away with a word.’ অর্থাৎ গ্রন্থাগারিকরা রহস্যজনক কেননা তারা নাকি কেবলমাত্র একজনের দিকে তাকিয়ে তার কী বইয়ের প্রয়োজন তা বলে দিতে পারে এবং কোনও একটি শব্দ দিয়ে তারা আপনার তথ্যের প্রয়োজন বুঝে নিতে সক্ষম। বাস্তবিকভাবে এ উক্তিটা খুব একটা ভুল নয়। লাইব্রেরীতে কর্মরত যে কেউই এই উক্তির সঙ্গে একমত হবেন আশা করি। গবেষণা গ্রন্থাগারগুলিতে এই উক্তির সত্যতা আরো জরুরি কেননা একজন গবেষককে তার প্রয়োজনীয় গবেষনার তথ্য প্রদান যত নিখুত ও সঠিক হবে, গবেষণালব্ধ ফলও সেরূপ হবার আশা রাখা যাবে। গবেষণা গ্রন্থাগারগুলিকে জোর দেওয়া হয় যাতে করে সংযুক্ত প্রাতিষ্ঠানিক উদ্দেশ্য এবং লক্ষ্যে তাদের অবদানের জ্ঞানসামগ্রীগুলো নথিভুক্ত ও প্রচার করা হয়। গবেষণা গ্রন্থাগারগুলি প্রতিষ্ঠানের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে মূল্যবান সম্পদ। গ্রন্থাগারগুলি শীর্ষ গবেষকদের আকৃষ্ট করতে এবং ধরে রাখতে সহায়তা করে যারা জাতির নতুন জ্ঞান এবং উদ্ভাবনের ভবিষ্যত। গবেষণা গ্রন্থাগার পেশাদারদের জ্ঞান এবং দক্ষতাও গবেষকদের কাছে ক্রমবর্ধমান অমূল্য হয়ে উঠেছে। ‘গুগলাইজেশন’ ডিজিটাল যুগে গ্রন্থাগারের প্রাসঙ্গিকতা নিয়ে প্রশ্ন উত্থাপন হওয়া স্বাভাবিক এবং এই নিবন্ধটি আলোচনা করবে গবেষণা এবং গবেষকদের জন্য গ্রন্থাগারের প্রয়োজনীয়তা কতটুকু এবং কেন।

১. ভাল গ্রন্থাগার প্রতিষ্ঠানগুলিকে শীর্ষ গবেষকদের নিয়োগ এবং ধরে রাখতে সহায়তা করেঃ  শীর্ষস্থানীয় গবেষকদের জন্য বিশ্বব্যাপী প্রতিযোগিতা রয়েছে এবং তাদের আকর্ষণ করার মূল কারণ প্রাতিষ্ঠানিক খ্যাতি। প্রাতিষ্ঠানিক সুনাম ও খ্যাতিতে অবদান রাখে লিগ টেবিল, রিসার্চ অ্যাসেসমেন্ট এক্সারসাইজ (আরএই) স্কোর, গবেষণা উৎপাদনশীলতা এবং তহবিলের স্তর সহ অনেকগুলি উপাদান। এবং গ্রন্থাগারটিও কোন প্রতিষ্ঠানের খ্যাতিতে ইতিবাচক বা নেতিবাচকভাবে অবদান রাখে। এগুলোর পাশাপাশি গ্রন্থাগারের সংগ্রহ, এখানকার কর্মী ও তারা যে সেবাগুলি সরবরাহ করে এবং এর বাহ্যিক পরিমণ্ডলের বিস্তার, গুণমান, প্রকৃতি ও পরিমাণ গুরুত্বপূর্ণ। সফল এবং উচ্চমানের গ্রন্থাগারগুলি শীর্ষ গবেষকদের নিয়োগ এবং ধরে রাখার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ কারণ হতে পারে।

২. গ্রন্থাগারগুলি গবেষকদের গবেষণা অনুদান এবং চুক্তি জিতে সহায়তা করেঃ বিশেষত গবেষণা-ভিত্তিক প্রতিষ্টানগুলোর জন্য গবেষণা অনুদান ও চুক্তিগুলো সহজেই পাওয়া যায়। গবেষণা সহায়তা অফিসগুলি গবেষকদেরকে এই জাতীয় অনুদান এবং চুক্তির জন্য উচ্চ-মানের অ্যাপ্লিকেশনগুলির নিয়মিত প্রবাহ তৈরি করতে সহায়তা করার পাশাপাশি গ্রন্থাগারগুলিও ক্রমবর্ধমান হওয়ায়ও উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। গ্রন্থাগারগুলি আরও বেশি ভূমিকা নিতে পারে গবেষকদের জানিয়ে যে তাদের কোন বিষয়গুলোর উপর সেবা প্রদান করা হয় ও সহায়তা পাওয়া যায়। এছাড়াও  আরও আনুষ্ঠানিকভাবে বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়ামের মাধ্যমে গবেষকদের জানানো বিভিন্ন গবেষণা অনুদানের জন্য কিভাবে আবেদন করা যায়, সঠিকভাবে থিসিস সিনোপসিসগুলো কিভাবে লিখতে হয় ইত্যাদি। গবেষকরা তাদের তহবিল আবেদনের গুণমান উন্নত করতে এবং গবেষণা আয় অর্জনে প্রতিষ্ঠানের সাফল্য বাড়াতে তাদেরকে সহায়তা করার জন্য গ্রন্থাগারগুলিতে তাদের দক্ষতা ব্যবহার করার সুযোগ রয়েছে।

. গ্রন্থাগারগুলি প্রযুক্তি এবং বুদ্ধিবৃত্তিক জ্ঞানসমূহের নতুন মডেলগুলির উদ্ভাবন   প্রচার করে থাকেঃ ওপেন অ্যাক্সেস এবং সোশ্যাল মিডিয়াসমূহের মতো উন্নত নেটওয়ার্ক ওয়ার্ল্ডের পূর্ণ সুবিধা এবং সুযোগগুলি কাজে লাগাতে গবেষকদের সহায়তা করার জন্য গ্রন্থাগারগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তবে লাইব্রেরিগুলি সবসময় এই পরিবর্তনগুলো প্রসারের ব্যবস্থা থাকে না, এছাড়াও গবেষকরা কখনও তাদের তথ্য স্বাক্ষরতার আচরণ এবং অনুশীলনগুলি সংশোধন করার প্রচেষ্টা থেকে বিরত থাকেন। যদিও বেশিরভাগ গ্রন্থাগার তাদের গবেষকদের সাথে ভালো সম্পর্ক স্থাপন করে, নতুন প্রযুক্তিগুলো প্রচার করে, এবং গবেষকদের যোগাযোগের নতুন মডেলগুলির প্রচার করে এই জাতীয় সমস্যা সমাধানে সফল হয়েছে।

. রিপোজিটরি প্রতিষ্ঠানের দৃশ্যমানতা বৃদ্ধি করে এবং গবেষণার প্রোফাইল বাড়াতে সাহায্য করেঃ বেশিরভাগ প্রতিষ্ঠানের কাছে গবেষণা কাগজপত্র এবং থিসিসের মতো প্রাতিষ্ঠানিক সম্পদ সংরক্ষণ এবং তা ব্যবহারকারীর জন্য উম্মুক্ত করার জন্য এখন রিপোজিটরি রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই গবেষণা-গ্রন্থাগার প্রতিষ্ঠানের পক্ষে চালিত হয়ে থাকে, তারাই রিপোজিটরি পরিচালনা করে এবং এই সেবাগুলো পক্ষান্তরে প্রাতিষ্ঠানিক  দৃশ্যমানতা বাড়াতে এবং এর গবেষণা প্রোফাইলকে উন্নত করতে সাহায্য করে। রিপোজিটরিগুলো গবেষকদের মতই মূল্যবান যেখানে প্রতিনিয়ত তাদেরই গবেষণা কর্মগুলো বিষয়বস্তুর পরিমাণ বাড়িয়ে তোলার দিকে নজর রাখছে। এছাড়াও গ্রন্থাগারগুলি এখন গবেষকদের গবেষণা সম্পর্কে সচেতন করতে এবং প্রতিষ্ঠান জুড়ে আরও কার্যকর পদ্ধতিগুলো ক্রমবর্ধমান করতে ভূমিকা পালন করছে।

৫. বহির্মুখী প্রকৃতির গ্রন্থাগারগুলি প্রতিষ্ঠানের উদ্যোগগুলিতে অবদান রাখেঃ গ্রন্থাগারগুলো গবেষণা পরিবেশে পরিবর্তনের ক্ষেত্রে সংস্থাগুলিকে সাড়া দেওয়ার সুযোগগুলি কাজে লাগাতে পারে। গ্রন্থাগারগুলির কেন্দ্রীয় এবং নিরপেক্ষ অবস্থান থেকে তথ্য এবং সংস্থার দক্ষতার সাথে এক বিরাট প্রাতিষ্ঠানিক ভূমিকা পালন এবং নতুন মান বাড়াতে অবদান রাখে। এই সুযোগগুলি পালন করা সবসময় সহজ হয়ে উঠে না যেহেতু কিছু সংস্থায় গ্রন্থাগারগুলিকে তাদের যথাযথ ভূমিকার বিষয়ে সনাতন মতামতগুলিকে অতিক্রম করতে হয়। বহির্মুখী লাইব্রেরিগুলি গবেষণা সমর্থন এবং প্রশাসনের সাথে যুক্ত হতে সহায়তা করতে পারে, যার ফলে প্রতিষ্ঠান জুড়ে লাইব্রেরির জন্য আরও ভাল গবেষণা পরিচালনা এবং উচ্চতর প্রোফাইল তৈরি হতে পারে।

৬. গবেষকদের সাথে সংযুক্ত হওয়া গ্রন্থাগারগুলো তাদের পরিষেবাগুলির মান বাড়ায়ঃ ডিজিটাল বিপ্লব লাইব্রেরি ও গবেষকদের মধ্যে সম্পর্কের পরিবর্তন করেছে। লাইব্রেরী থেকে তথ্য পাওয়ার কাজ যত দ্রুত, বিরামবিহীন এবং সহজ করে তুলছি ততই আমরা নিজেকে অদৃশ্য করে তুলছি বলা যায়। সম্প্রতি লাইব্রেরীতে পাঠক কমে যাবার এটাও একটি কারণ। তবে গ্রন্থাগারগুলি তাদের গবেষকদের পৃথক হওয়ার বিষয়ে সজাগ হয়ে উঠছে, এবং তাদের সাথে পুনরায় সংযোগ স্থাপন করার এবং গবেষকদের প্রয়োজনীয়তার দিকে নজর দিচ্ছে এবং বোঝার ফাঁকগুলি পূরণ করার চেষ্টা করছে। এই জাতীয় দৃষ্টিভঙ্গি গ্রন্থাগারকে ঘিরে একটি শক্তিশালী পরিষেবার সংস্কৃতি তৈরি করতে পারে যা গবেষকের তৃপ্তি বাড়িয়ে তুলবে, পাশাপাশি প্রতিষ্ঠানের লাইব্রেরির জন্য স্বীকৃতি এবং সম্মান অর্জন করবে।

. গবেষকদের জন্য একটি ভাল কাজের পরিবেশ সরবরাহ  করাঃ কিছু গবেষকের জন্য গ্রন্থাগারটি কাজ ও অধ্যয়নের জন্য একটি উপযুক্ত স্থান হিসাবে বিবেচিত হয়, বিশেষত যদি তারা নীরবতার মধ্যে কাজ করতে পছন্দ করেন, বা তারা মুদ্রিত বা পান্ডুলিপি গবেষণার জন্য নির্ভর করে। গবেষকদের চাহিদা মেটাতে, কিছু লাইব্রেরি তাদের জন্য স্টাডি ক্যারল তৈরি করেছে এবং এর মাধ্যমে গবেষকদের জন্য আরও ভাল পরিবেশ সরবরাহ করেছে।

৮. ভাল গবেষণার মূল ভিত্তি হল মানসম্পন্ন পাঠসামগ্রী যা সহজলভ্যঃ  মানসম্পন্ন পাঠসামগ্রী ভাল গবেষণার জন্য গুরুত্বপূর্ণ এবং তা সহজলভ্যও হতে হবে পাঠকদের জন্য। মানসম্পন্ন পাঠসামগ্রীগুলোর মান গবেষক, ম্যানেজার এবং গ্রন্থাগারিক স্বীকৃত হওয়াও বাঞ্ছনীয়। গ্রন্থাগারগুলি তাদের সংগ্রহগুলি বজায় রাখতে এবং বিকাশের জন্য প্রচুর পরিমাণে ব্যয় করে এবং বিভিন্ন সেক্টর জুড়ে গবেষকরা এখন আগের তুলনায় আরও বেশি সামগ্রী ব্যবহার করতে পারেন। প্রাতিষ্ঠানিক বাজেটের উপর নিম্নচাপ, মুদ্রাস্ফীতি স্তরের উপরে ব্যয় অব্যাহতভাবে বৃদ্ধি এবং বিনিময় হারে ওঠানামা, ক্রয়ের বর্তমান স্তরে বজায় রাখা আরও কঠিন করে তুলেছে। কিছু লাইব্রেরি এখনও সামগ্রীর বাজেট বাড়াতে চাইছে, তবে অন্যরা তাদের যে পরিমাণ সামগ্রী কিনেছে তা হ্রাস করছে, আবার কেউ কেউ কম দিয়ে আরও বেশি পরিমাণে সংগ্রহ করে বুদ্ধিমান হওয়ার চেষ্টা করছেন। গবেষণাপত্র বা গবেষণা সামগ্রী সংগ্রহের ক্ষেত্রে আরও প্রমাণভিত্তিক, কৌশলগত পদ্ধতি গ্রহণ করা উচিত।

. গ্রন্থাগারগুলি একাডেমির মানদন্ডের প্রকাশ এবং বুদ্ধিবৃত্তিক চর্চার কেন্দ্রবিন্দুঃ গ্রন্থাগার হল যেকোন একাডেমির অন্যতম স্থায়ী বৈশিষ্ট্য যা বুদ্ধিবৃত্তিক চর্চার কেন্দ্রবিন্দু। অনলাইন বিশ্বে কাজ করে এমন ভবিষ্যত প্রজন্মের গবেষকদের দ্বারা এই অন্তর্নিহিত মানটি স্বীকৃত নাও হতে পারে। তাই গবেষণায় লাইব্রেরির অবদানের প্রমাণের ক্ষেত্রে জোর দেওয়া গুরুত্বপূর্ণ এবং একাডেমির মান বৃদ্ধিতে গ্রন্থাগারের ভিত্তি যে একক প্রতিনিধিত্ব হিসাবে কাজ করে তা প্রতীয়মান হওয়া বাঞ্ছনীয়।

বর্তমান যুগে অনেক গবেষকের কাছে লাইব্রেরি শব্দটি ধূলোবন্দি তাক এবং কাগজের জঞ্জাল মনে হতে পারে, কিন্তু পক্ষান্তরে এই লাইব্রেরীর অবদান অনস্বীকার্য। এখন লাইব্রেরীগুলোতে তাকবন্দি বইয়ের পাশাপাশি রয়েছে বিভিন্ন ডিজিটাল পরিষেবা যা পাঠকের তথ্যচাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেকে চলেছে। গবেষণামূলক কর্মজীবনটি এগিয়ে চলার জন্যও অনেক ক্ষেত্রেই লাইব্রেরীর সহায়তা প্রয়োজন হয় গবেষকদের। লাইব্রেরির সবসময় চায় যেন সঠিক তথ্যটি সঠিক সময় সঠিক গবেষকের কাছে পৌছে দেওয়া যায়।

 

তথ্যসূত্রঃ

১। Value of Libraries for Research & Researchers by Dattatraya Trayambak Kalbande, Dr. Golwal Madanshing D, Dr. Chavan Subhash P.

২। The value of libraries for  research and researchers, A RIN and RLUK report, March 2011

৩। The value of libraries for research: some themes, Michael Jubb

অন্তরা আনোয়ার

সহকারি লাইব্রেরি অফিসার, নর্থ-সাউথ ইউনিভার্সিটি,

সম্পাদকমন্ডলীর সদস্য, লাইব্রেরিয়ান ভয়েস।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close