Blog Post

গবেষকদের গবেষণা কাজে নতুন দিগন্ত আনবে –প্রিপ্রিন্ট

কনক মনিরুল ইসলাম ও মোবাশশিরা মাহমুদা সুপ্তি:

একাডেমিক প্রকাশনার ক্ষেত্রে প্রিপ্রিন্ট হচ্ছে গবেষণা পত্রের জন্য এমন একটি ধারণা বা সংস্করণ যেটি কোন গবেষণাপত্র প্রকাশের পূর্বেই বা পিয়ার রিভিউ হবার পূর্বেই কোন একটি প্লাটফর্মে প্রকাশ করা হয়। প্রিপ্রিন্ট কপিটি প্রায় সময়ই বিনামূল্যেই প্রদান করা হয়ে থাকে এবং এটি মূল গবেষণাপত্রটি প্রকাশ হওয়ার আগে ও পরে যেকোন সময় প্রকাশিত হতে পারে। প্রায় সময়ই দেখা যায় কোন একটি জার্নাল প্রকাশিত হতে প্রায় কয়েক সপ্তাহ এমনকিকয়েক বছরও লেগে যায়। কারণ জার্নালে প্রকাশিত গবেষণাপত্রগুলো এক বা একাধিকসদস্যের সম্পাদনা পর্ষদ দ্বারা বার বার পর্যালোচিত হয়। আর তাই কোন লেখা দ্রুততার সাথে প্রকাশ করার জন্য প্রিপ্রিন্ট ব্যবহার করা যায়। প্রিপ্রিন্ট সার্ভারে এমন সব গবেষণাপত্র থাকবে যেগুলো এখনো রিভিউ এর আওতাভুক্ত এবং যেগুলো আর কিছুদিনের ভেতরেই হয়তো প্রকাশিত হবে। শুধুমাত্র সময়ের মাত্রা কমানোর জন্য এবং গবেষনাপত্রের উন্মুক্ত ব্যবহার নিশ্চিত করার জন্য প্রিপ্রিন্ট ব্যবহার করা হয়ে থাকে।

নব্বই এর দশক হতে প্রিপ্রিন্ট বেশ জনপ্রিয় হয়ে ওঠে এবং ১৯৯১ সালে পৃথিবীর প্রথম প্রিপ্রিণ্ট ডাটাবেস arXiv.org গড়ে ওঠে যা এখনো পর্যন্ত একটি বৃহৎ প্রিপ্রিন্ট প্লাটফর্ম। যদিও কিছু কিছু জার্নাল তাদের নিজস্ব নীতিমালার কারণে প্রিপ্রিণ্ট এ প্রকাশিত লেখা প্রকাশে অপারগতা প্রকাশ করে তারপরেও অধিকাংশ জার্নালই প্রিপ্রিন্ট লেখাকে তাদের প্রকাশনার ক্ষেত্রে কোন বাধা মনে করে না। ২০১৬ সালে কিছু কিছু নতুন প্রিপ্রিন্ট সার্ভারের নাম প্রস্তাবিত হয় Crossref, Centre for Open Science এবং ASAPbio এর দ্বারা।

প্রিপ্রিন্ট হচ্ছে মূলত এমন একটি নিবন্ধ বা গবেষণাপত্র যা এখনও পিয়ার রিভিউ করা হয় নি অথবা এটি পিয়ার রিভিউ প্রসেসে আছে। অপরদিকে পোস্টপ্রিন্ট হচ্ছে  এমন একটি নিবন্ধ যা একটি জার্নাল প্রকাশনার প্রস্তুতির জন্য পিয়ার রিভিউ করা হয়েছে। প্রিপ্রিন্ট এবং পোস্টপ্রিন্ট উভয় ধরণের লেখাই একটি নিবন্ধের চূড়ান্ত প্রকাশিত সংস্করণ থেকে ভিন্ন হতে পারে। প্রিপ্রিন্ট এবং পোস্টপ্রিন্টগুলি একসাথে ই-প্রিন্ট বা ইপ্রিন্ট হিসাবেও উল্লেখ করা হয়। অন্যদিকে রিপ্রিন্ট এর মাধ্যমে মূলত এমন কিছুকে বোঝায় যা ইতোঃপূর্বেই প্রকাশিত হয়েছে এবং তাকে আবার পুনরায় প্রকাশ করা হচ্ছে।

Banglarxivপুনর্মূদ্রন সাধারণত জার্নালের প্রকাশকের দ্বারাই হয়ে থাকে তবে এটি বর্তমানে ডিজিটাল সংস্করণগুলি থেকেও তৈরি করা যেতে পারে (উদাহরণস্বরূপ, পিয়ার-রিভিউ জার্নালগুলির একটি ইলেকট্রনিক ডেটাবেস থেকে), অথবা তাদের প্রাতিষ্ঠানিক সংগ্রহস্থলগুলিতে তাদের লেখকদের দ্বারা স্ব-সংরক্ষণাগার ভুক্ত করা যেতে পারে।একাডেমিতে প্রিপ্রিন্ট এ তখনই কোন লেখাকে সংযুক্ত করা হয় যখন কোন লেখা রিভিউ এর আওতাভুক্ত থাকে এবং জার্নালে প্রকাশের জন্য কোন তাড়া থাকে না অথবা জার্নালে প্রকাশ করতে যখন অনেক সময় লাগে।

২০১৭ সালের জানুয়ারিতে, মেডিকেল রিসার্চ কাউন্সিল ঘোষণা করে যে তারা ২০১৭ সালের এপ্রিল থেকে প্রিপ্রিন্ট গুলিকে সক্রিয়ভাবে সমর্থন করবে এবং জানুয়ারী ২০১৭ তেওয়েলমাস্ট ট্রাস্ট ও প্রিপ্রিন্ট অ্যাপ্লিকেশনের প্রিন্টগুলি গ্রহণ করা শুরু করে। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে, জাতীয় বিজ্ঞান, স্বাস্থ্য গবেষণা কাউন্সিল এবং ওয়েলকাম ট্রাস্ট সহ বিজ্ঞানী ও জৈবপদার্থ তহবিল সংস্থাগুলির একটি জোট জীবন-বিজ্ঞান কেন্দ্রীয় সাইটের প্রস্তাব উত্থাপন করে যেখানে জীববিজ্ঞান সম্পর্কিত প্রিপ্রিন্টগুলো সংগ্রহ করা হবে। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে, SciELO একটি প্রিপ্রিন্ট সার্ভার সেট করার পরিকল্পনা ঘোষণা করেছিল যেটির নাম ছিলো – SciELO Preprints ।  ২০১৭ এর  মার্চে National Institutes for Health গবেষণা পত্রের প্রিপ্রিন্ট জমা দেওয়ার জন্য একটি নতুন নীতি জারি করে। একই বছরের এপ্রিলে সেন্টার ফর ওপেন সায়েন্স ছয়টি নতুন প্রিপ্রিন্ট আর্কাইভ চালু করার ঘোষণা দেয়।

PeerJ PrePrints পিয়ারেজ দ্বারা পরিচালিত একটি বিনামূল্যে প্রিপ্রিন্ট সার্ভার। Zenodo গবেষণা তথ্যগুলির জন্য একটি সংগ্রহস্থল যা প্রিপ্রিন্ট রিপোজিটরি হিসাবে ব্যবহৃত হয়, এবং এটি নথির পূর্বরূপ এবং জমা দেওয়া নথির জন্য একটি DOI নম্বর সরবরাহ করে থাকে। MDPI ২০১৬ সালে একটি অতিরিক্ত প্রিপ্রিন্ট সার্ভার চালু করে।

নিচে বিভিন্ন বিষয়ে উল্লেখযোগ্য কিছু প্রিপ্রিন্ট সার্ভার নিয়ে আলোচনা করা হলো-

banglarxiv, ওপেন একসেস বাংলাদেশের #OpenAccessBd একটি উদ্দ্যোগ যা বাংলাদেশের ছাত্র, শিক্ষক, বিজ্ঞানী এবং গবেষকদের বিনামূল্যে প্রিপ্রিন্ট সেবা প্রদান করবে। এই প্রিপ্রিন্ট সার্ভিসটি মূলত বাংলাদেশের গবেষক বিজ্ঞানীদের প্রকাশিত  ও অপ্রকাশিত  বিভিন্ন প্রবন্ধ ও গবেষণালব্ধ বিষয় সংরক্ষণের জণ্যে তৈরি করা হয়েছে। এই প্রিপ্রিন্ট সার্ভিসটি সেন্টার ফর ওপেন সায়েন্স ও  ওপেন একসেস বাংলাদেশের যৌথ প্রচেষ্টা। বাংলা আর্কাইভ (banglarxiv) বাংলাদেশের গবেষক বিজ্ঞানী ও সাধারণ ছাত্র-ছাত্রীদের গবেষণা কাজকে তরান্বিত করবে বলে বিশেষজ্ঞ মহল মনে করে। দেশ বিদেশের বিভিন্ন বিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদ এই প্রিপ্রিন্ট সাভিসের উপদেষ্টা পরিষদ ও কার্য নির্বাহী কমিটিতে রয়েছে। খুব অল্প কিছু দিনের মধ্যেই banglarxiv এর অনুষ্ঠানিক যাত্রা শুরু করবে।

Library and information science:

এলআইএস এবং সংশ্লিষ্ট ক্ষেত্রগুলির জন্য দুটি সার্ভার রয়েছে: Eprints in Library and Information Science (e-LIS) এবং LIS Scholarship Archive (LISSA)। ই-এলআইএস ২০০৩ সালে চালু করা হয় এবং এটি সম্পূর্ণ স্বেচ্ছাসেবকদের দ্বারা পরিচালিত লাইব্রেরী এবং তথ্য বিজ্ঞান (এলআইএস) এর একাডেমিক কাগজপত্রের জন্য একটি আন্তর্জাতিক উন্মুক্ত প্রবেশাধিকার সংগ্রহশালা। ২০১৭ সালে LISSA একটি Open Access Repository চালু হয়। তবে এটি শুধুমাত্র LIS এর নয় এর সংশ্লিষ্ট ক্ষেত্রগুলির জন্যও তৈরি করা হয়। এই রিপোজটির সংগ্রহে ছিলো- মৌখিক ইতিহাস, সম্প্রদায়ের কাজ, কোড, তথ্য এবং পাণ্ডুলিপি। এটি লাইব্রেরী এবং সংরক্ষণাগার সম্প্রদায়ের সদস্যদের দ্বারা পরিচালিত হয়।

পদার্থ ও সাধারণ বিজ্ঞান সম্পর্কিত প্রিপ্রিন্ট:

ই-প্রিন্ট সংরক্ষণাগার arXiv সর্বাধিক পরিচিত প্রিপ্রিন্ট সার্ভারগুলির মধ্যে একটি যা ১৯৯১ সালে লস অ্যালামোস ন্যাশনাল ল্যাবরেটরিতে পল গিনস্পর্গ দ্বারা তাত্ত্বিক উচ্চ শক্তি পদার্থবিজ্ঞান প্রিন্টগুলি বিতরণের উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল। ২০০১ সালে, ARXiv.org কর্নেল ইউনিভার্সিটিতে স্থানান্তরিত হয় এবং এখন এটিতে পদার্থবিজ্ঞান, গণিত, কম্পিউটার বিজ্ঞান, পরিমাণগত জীববিজ্ঞান, পরিমানগত অর্থ, পরিসংখ্যানের ক্ষেত্রগুলিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। উচ্চ শক্তি পদার্থবিজ্ঞানের ক্ষেত্রের মধ্যে, ArXiv.org প্রিপ্রিন্ট পোস্ট এত জনপ্রিয় যে বহু জার্নাল  ArXiv ই-মুদ্রণ নম্বর ব্যবহার করে সরাসরি ArXiv থেকে গবেষণাপত্র জমা দেওয়ার অনুমতি দেয়। পদার্থবিজ্ঞানের কিছু শাখাগুলিতে, পিএইচআর রিভিউ প্রক্রিয়া এবং পিয়ার-রিভিউ জার্নালগুলির সমালোচনার জন্য ArXiv ডাটাবেস একটি ফোকাল পয়েন্ট হিসাবে কাজ করে। এপ্রিল ১৯৯২ সালে ডেভিড মারিউন Physics Today এর কলামে গিন্স্পর্গের সৃষ্টিকে সম্ভাব্যভাবে “স্ট্রিং তত্ত্বের বিজ্ঞানের সর্বাধিক অবদান” বলে বর্ণনা করেছেন। ২০১৬ সালের হিসেব অনুযায়ী প্রতি মাসে প্রায় ৮০০০ টি প্রিপ্রিন্ট ArXiv এ আপলোড করা হয়।

engrXiv একটি প্রকৌশল প্রিপ্রিন্ট সার্ভার যা ২০১৬ সালে সেন্টার ফর ওপেন সায়েন্স দ্বারা চালু হয়েছিল এবং উইসকনসিন-স্টাউট বিশ্ববিদ্যালয়ের দ্বারা পরিচালিত হয়েছিল। যদিও প্রথমে এটি একটি অস্থায়ী ইমেল ডিপোজিট ব্যবস্থা ব্যবহার করেছিল। ServerviXra ২০০৯ সালে ArXiv এবং অন্যান্য সংগ্রহস্থল থেকে বাদ দেওয়া লেখকদের জন্য প্রতিষ্ঠিত হয় ।

কম্পিউটার বিজ্ঞান সম্পর্কিত প্রিপ্রিন্ট:

প্রিপ্রিন্ট হিসাবে পাণ্ডুলিপি ও অন্যান্য ডকুমেন্ট বিতরণ করার ক্ষমতা কম্পিউটার বিজ্ঞানের উপর বিশেষ প্রভাব ফেলেছে।

২০১৩ সালে আমেরিকান কেমিক্যাল সোসাইটি কর্তৃক ChemRxiv ঘোষণা করা হয়। ২০১৭ সালে এটি নিশ্চিত করা হয় যে ChemRxiv পরিচালিত হবে figshare এর দ্বারা। figshare হচ্ছে মূলত একটি ওপেন এক্সেস রিপোজিটরি প্লাটফর্ম।

২০০৭-২০১২ এর মধ্যে Nature Publishing Group তাদের নিজস্ব প্রিপ্রিন্ট সার্ভার প্রতিষ্ঠিত করে। এটি মূলত পাণ্ডুলিপি, পোস্টার, এবং অপ্রকাশিত লেখার পর্যবেক্ষণ এর জন্য হোস্ট হিসেবে কাজ করে।

ASAPbio (Accelerating Science and Publication in biology) হচ্ছে প্রিপ্রিন্ট ব্যবহার করে “জীবন বিজ্ঞান যোগাযোগের নতুনত্ব এবং স্বচ্ছতা আরো উন্নত করার জন্য বিভিন্ন বিজ্ঞানী-চালিত একটি উদ্যোগ”।

সামাজিক বিজ্ঞান এবং মানবিক সম্পর্কিত প্রিপ্রিন্ট:

PhilSci-Archive ২০০১ সালে পিসসবার্গে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরী সিস্টেম দ্বারা হোস্ট করা বিজ্ঞানের দর্শনশাস্ত্রের সব উপ-ক্ষেত্রের জন্য চালু করা একটি প্রিপ্রিন্ট সার্ভিস।

SocArXiv গঠিত হয়েছিল জুলাই ২০১৬ সালে কিছু সমাজবিজ্ঞানীদের তৈরিকৃত একটি গ্রুপ দ্বারা। এটি ছিল সমাজ বিজ্ঞানের জন্য একটি ওপেন আর্কাইভ।

PsyAriXiv মানসিক উন্নতির জন্য Society for the Improvement of Psychological Science দ্বারা ২০১৬ সালে চালু করা সাইকোলজির জন্য একটি প্রিপ্রিন্ট সেবা।

Social Science Research Network হচ্ছে প্রকাশিত এবং প্রকাশ হবে এমন দুই ধরণের পেপার এর জন্য প্রযোজ্য একটি প্রিপ্রিন্ট সার্ভিস বা রিপোজিটরি।

কৃষি  বিজ্ঞান সম্পর্কিত প্রিপ্রিন্ট:

AgriXiv ২০১৬ সালে প্রতিষ্ঠীত কৃষি সম্পর্কিত একটি প্রিপ্রিন্ট রিপোজিটোরি। AgriXiv ২০১৭ সালের ফেব্রুয়ারিতে GitHub এর সার্ভার ব্যবহার করে প্রাথমিকভাবে চালু করা হয় এবং ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারিতে ওপেন এক্সেস ইন্ডিয়ার মাধ্যমে সম্পূর্ণরূপে চালু হয়।

জীবাশ্ম বিজ্ঞানঃ

PaleorXiv ২০১৬ সালে প্রতিষ্ঠীত হয় এবং ২০১৭ সাল থেকে এটি ডকুমেন্ট প্রকাশ করার জন্য খুলে দেওয়া হয়।

অন্যান্য প্রিপ্রিন্ট:

এছাড়া SportRxiv ব্যবহার করা হয় ক্রীড়া সম্পর্কীত তথ্য সংরক্ষণের জন্য, LawArXiv মূলত আইন সম্পর্কিত তথ্যের জন্য ব্যবহার করা হয়। JMIR Preprints মেডিসিন সম্পর্কিত প্রিপ্রিন্ট এর জন্য একটি রিপোজিটোরি একটি। Earth and Space Science Open Archive (ESSOAr) এবং EarthArXiv ভূতত্ত্ব বিষয়ক তথ্য সংগ্রহ করে থাকে।

পরিশেষে বলা যায় একাডেমিক প্রকাশনায়, preprint একটি স্কলারলি (scholarly) বা বৈজ্ঞানিক (scientific) গবেষণার একটি সংস্করণ যা কোন স্কলারলি বা বৈজ্ঞানিক জার্ণালে প্রকাশনার পূর্বে বা পরে একজন গবেষক তার গবেষণা কর্ম প্রকাশনার পূর্বে বা পরে প্রকাশ করে থাকে। প্রিপ্রিন্ট একটি অ-টাইপসেট সংস্করণ (Non-typeset version) যা একটি জার্ণালে প্রকাশিত হওয়ার পরে অথবা আগে প্রকাশ করা হয় এবং সাধারণ ব্যবহারকারীগণ বিনা মূল্যে সেবা গ্রহণ করেন। যা শিক্ষা, গবেষণা ও বিজ্ঞান চর্চায় নতুন আনবে দিগন্ত|


তথ্যসূত্র: উইকিপিডিয়া ও ইন্টারনেটের বিভিন্ন ওয়েব সাইট অবলম্বনে।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close