Blog Post

আমার একান্ত কিছু অনুভূতি

অ্যানী ক্রুজ, লাইব্রেরি সিস্টেম ম্যানেজার, আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুল, ঢাকা।


এ কেমন চলে যাওয়া? স্যার চলে গেছেন না ফেরার দেশে এই চরম সত্যি কথাটা আমি এখনো মানতে পারছি না। কিছুতেই পারছিনা মনকে বুঝাতে যে উনি আর আমাদের মাঝে নেই। একজন মানুষ এতো real and on, suddenly gone? শেষের দিনগুলিতে স্যারের সাথে অনেক কথা হয়েছে। স্যার আমার বাড়ি যাবেন বলেছিলেন এবং এটা এই মাসেই। কি করে ভুলি? আনুমানিক পাঁচ বছর আগে রেজা স্যার এর সাথে আমার পরিচয়। পরিচয়টা আমার তাগিদেই। আমি তখন কানাডা মাইগ্রেশন নিয়ে ব্যস্ত। আমার lawyer আমাকে বললেন যে আমার যদি কোন প্রোফেসনাল এসোসিয়েশন এর সদস্য হই সেটা ভাল হবে। তাই BALID এর সদস্য হবার জন্য রেজা স্যার এর সাথে কথা বলি । উনি আমাকে খুব আন্তরিকভাবে সহায়তা করেছেন যখন  BAILD এর সদস্য সনদ আনবার জন্য IUT তে যাই । এর পর থেকে যখনই BAILD এর কোন প্রোগ্রাম হতো রেজা স্যার প্রতিবারই ফোন করে  জানাতেন। উনার তাগিদেই আবার ঘরের বাইরে পা রাখি …উনার কাছ থেকেই আমি motivation পাই নিজেকে আরও বেশি দক্ষ হিসেবে গড়ে তোলতে।

রেজা স্যারের সবচেয়ে বড় একটা গুন ছিল যেঁ, ঊনি খুব সহজেই সবাইকে আপন করে নিতেন। উনি এতো সিনিয়র একজন মানুষ কিন্তু আমার কাছে মনে হতো উনাকে সব কিছুই শেয়ার করা যায় । আমাদের মাঝে কোন দ্বন্দ্ব থাকলে ঊনি সেটা কিভাবে যেন সামলে নিতেন। একজন নেতার মাঝে যেসব গুন থাকা প্রয়োজন তার সবগুলি উপাদান উনার মাঝে দেখেছি। আমি কখনো স্যারকে কাউকে খাটো করে কোন কথা বলতে শুনিনি। উনার কাজ গুলি হয়তো কেউ করবে কিন্তু উনার স্থান পূরণ হবার নয়।

শেষবার উনার সাথে দেখা হয় OA AISA Meeting-এ । অনেক বিষয়ে কথা হয় উনার সাথে …কে জানত এটাই আমাদের শেষ দেখা? তখন একাটা বিষয় নিয়ে একটু হতাশ ছিলাম… কিন্তু ঊনি সব শুনে আমাকে সাহস দিয়ে বললেন যে “YOU are right ” …তখন এক নিমিষেই আমার মনোবল ফিরে পেলাম…উনি বলেছিলেন যে চলার পথে এরকম অনেক কিছুই ঘটে তা বলে তও আমাদের থেমে থাকলে চলবে না। আমাদের আগিয়া জেতে হবে। এখানেই উনার সাথে আমার প্রথম এবং শেষ সেলফি তোলা …স্যার এখন ছবি হয়ে গেছেন …লিখতে লিখতে চোখ ঝাপসা হয়ে আসছে।।কেন।।জানি না। এই পাঁচ বছরে হয়তো পাঁচ বার মাত্র দেখা হয়েছে…কিন্তু তার পরেও মনটা এত বিষণ্ণ কেন? এতোসব প্রশ্নের উত্তর জানা নেই আমার। হয়তো খুব সহজে সবাইকে আপন করে নেবার অদ্ভুদ ক্ষমতা উনার ছিল।

স্যারের চলে যাওয়াটা আমাকে ভীষণ ভাবে নাড়া দিয়ে গেছে… মনে করিয়ে দিচ্ছে যে, আমরা অমর নই, নশ্বর । তাই কোন কিছু নিয়ে এতো বড়াই করবারও কিছু নেই আমাদের।

স্যার আপনি যেখানেই থাকুন, ভাল থাকুন…আপনার দেখানো পথ আমাদের পাথেয় হয়ে থাকবে। অনেক ভালবাসি আপনাকে।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close